Dhanteras 2020 Bengali wishes,sms,quotes,status

 Dhanteras 2020 Wishes Bengali আপনি কি এটার খোঁজে আমাদের এই ওয়েবসাইটে এসেছেন? তাহলে চিন্তার কোনো কারণ নেই আপনি একদম ঠিক জায়গাই এসেছেন। কইএক দিনপরেই আসতে চলেছে Dhanteras Puja 2020। এই পূজা প্রথম দিকে পশ্চিম বঙ্গের বাইরে প্রচলিত থাকলেও এখন দিন দিন পশ্চিমবঙ্গেও এর দারুন জাগ যোগ দেখা যাই। 

Advertisement

দিন দিন পশ্চিম বঙ্গে সর্ণসিল্পী হিসাবে কর্মরত ছেলেদের সংখ্যা বেড়েই চলেছে আর তারাই পশ্চিমবঙ্গে ধনতেরাস পূজার শুরু করেছে। আমরা প্রায় সকলেই জানি ধন্তেরাস পূজার সময় কিছুনা কিছু কিনতে হই, যারা এই পূজার ব্যাপারে বিশেষ কিছু জানেননা তাদের জন্য নিচে বিসদে এই ব্যাপারে লেখা রয়েছে। তা ছাড়া এই সময় কি কি কিনলে তা শুভ আর কি কি কিনলে তা অশুভ সবই লেখা আছে আপনাদের জন্য।

তাছাড়াও আপনাদের জন্য Dhanteras Quotes in Bengali ও Durga Puja Wishes প্রভীতি সবই রয়েছে আমাদের এই ওয়েবসাইটে। আপনারা এই আর্টিকেলটা পড়ার মধ্যে দিয়ে Dhanteras Puja সম্মন্ধে পূর্ণ ধারণা পেয়েজাবেন। তাই এই পোষ্টটি পুরোটা পড়ার জন্য আপনাদের অনুরোধ করা করা হচ্ছে।

List of Dhanteras 2020 Wishes in Bengali

এই উচ্ছেদের নিচে ধনতেরাস পূজার সমন্ধীত কিছু উইস বা শুভেচ্ছা দেওয়া রয়েছে যা আপনারা আপনাদের বন্ধুবান্ধবদের সাথে সেয়ার করতে পারেন।

Dhanteras wishes bengali

শুভ ধান্তেরাস, এই ধান্তেরাস এ আপনাকে জানাই অনেক অনেক শুভেচ্ছা।


Subho Dhanteras, ei Dhanteras a apnake janai onek onek suvecha.


এই ধনতেরাস এ মুছে যাক আপনার সকল অভাব ও বেদনা, এই আমার কামনা।


Ei Dhanterash a muche jak apnar sokol avab o bedona, ei amar kamona.

What is Dhanteras Puja in Bengali ( ধান্তেরাস পূজা কী? )

এই দিন অর্থাৎ ধান্তেরাস এর দিনে দেবী লক্ষ্মী ও কুবের দেবতার পুজো দেওয়া হই। প্রত্যেক বছর কার্তিক মাসে কালি পূজার আগে এই পূজা করা হই। এই বৎসর বাংলা কার্তিক মাসে ২৭ তারিখ ও ইংরেজি নভেম্বর মাসের 13 তারিখ ধনতেরাস পূজা হতে চলেছে। প্রচলিত আছে যে সাগর মন্থনের সময় মা লক্ষ্মী ও ভগবান কুবের প্রকট হয়েছিলেন। তাই এই দিন কিছু কেনা শুভ মানা হই। তার পর থেকেই এই পূজার শুরু হয়।

ধান্তেরাস এ কি কি কেনা উচিত ও কি কি কেনা উচিত নই?

এই দিনে কি কি কেনা উচিত।

প্রচলিত আছে যে সাগর মন্থনের সময় মা লক্ষ্মী কলসি হতে প্রকট হোয়েছিলেন, তাই এই পূজার দিনে বাসন পত্র কেনা শুভ মানা হই। রূপা ভগবান কুবেরের প্রিও জিনিস তাই ওই দিন রূপার বাসন পত্র বা রূপার কয়েন কেনা শুভ মানা হই। ধান্তেরাস এর দিন ধনের দেবী মা লক্ষ্মী বাড়িতে আসেন তাই ওই দিন ঘর বাড়ি পরিষ্কার রাখা দরকার। তাছাড়া ওই দিন আপনারা ঝাটা কিনতে পারেন। এই দিন থেকেই Diwali বা Kali Puja এর শুরু হয়েযাই তাই এই দিন আপনারা কালি পূজার প্রদীপ প্রভিতী কিনতে পারেন। 

যা যা এই দিন কেনা উচিত তার একটি লিস্ট এখানে দেওয়া হলো

  1. বাসন পত্র
  2. রূপার গহনা বা রূপার যেকোনো জিনিস
  3. করি
  4. যে কোনো যন্ত্র
  5. ঝাটা
  6. প্রদীপ
  7. ও বাড়িতে ব্যাবহার করার যেকোনো আসবাব পত্র

কি কি কেনা উচিত নই

প্রচলিত আছে যে এই দিন গাড়ি বা যেকোনো বহন কেনা উচিত নই কারণ এই দিন রাহু কাল থাকে তাই এই দিন কোনো বহন কেনা উচিত নই। ধান্তেরাস এর দিন কাঁচের জিনিস বা কোনো ধারালো জিনিস যেমন কাঁচি, ছুরি বা অন্য কোনো ধারালো অস্ত্র কেনা উচিত নই। শুধু ধান্তেরাস এর দিনই নই হিন্দু ধর্মের যে কোনো অনুষ্ঠানে কালো রং এর কিছু পরা উচিত নই, তাই এই দিন কাল রং এর কিছু জিনিস কেনা উচিত নই।

যা যা এই দিন কেনা উচিত নই তার একটি লিস্ট এখানে দেওয়া হলো

  1. গাড়ি বা যেকোনো বাহন
  2. কাঁচের যে কোনো জিনিস
  3. ধারালো কোনো অস্ত্র যেমন কাঁচি, ছুরি ইত্যাদি
  4. কালো রঙের কোনো জিনিস

DISCLAIMER

ধান্তেরাস এর ব্যাপারে লেখা এই পোস্টটিতে যা লেখা রয়েছে তা সবই আপনারা যে কোনো ধার্মিক বইয়ের সাথে মিলিয়ে দেখতে পারেন। ধার্মিক বইয়ে যা লেখা রয়েছে সেই অনুযায়ী আমরা এখানে সব লিখেছি তাই আশা করছি আপনারা কোনো ভুল খুঁজে পাবেননা। তাছাড়া এই বিষয়ে একটি ভিডিও আমরা দিয়েছি আপনারা সেটাও দেখে নিতে পারেন। এবং এই সাইট যে উইস গুলি রয়েছে কিছু সাধারণ ও সহজলভ্য উইস যা আপনাদের হইতো পছন্দ হবে। তাছাড়া Dhanteras wishes in bengali 2020 এর কিছু ছবিও এই আর্টিকেল এ দেওয়া হয়েছে।

Last Word for this Post

এই আর্টিকেল এর মধ্যে দিয়ে আমরা আপনাদের কাছে Dhanteras Puja 2020 এর ব্যাপারে সবরকম তথ্য পৌঁছে দিতে চেষ্টা করেছি। আপনাদের এই পোস্টটি কেমন লাগলো তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। এবং এই পোস্টটি যদি আপনাদের ভালো লাগে তাহলে সকলের সাথে সেয়ার করে তাদেরও ধনতেরাস পূজা এর সমন্ধে জানার সুযোগ করেদিন।

Dipsankar Bera

Dipsankar Bera

Hey guys my name is Dipsankar Bera I am a new blogger, Thanks for visiting my website.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *