পেরেক বানানোর ব্যবসা শুরু করে প্রতিমাসে মোটা টাকা আই করুন।

আপনাদের দৈনিক ইনকামের সাথে সাথে আপনারা যদি আরো কিছু ইনকাম করতে চান অথবা যদি আপনারা কোনো ব্যবসা শুরু করতে চান তাহলে আপনারা আমাদের আজকের বলা এই বাবসাটির কথা একবার ভেবে দেখতে পারেন।আজ আমরা আপনাদের সাথে পেরেক বানানোর বিসনেস প্ল্যান শেয়ার করতে চলেছি।কারণ বর্তমান সময়ে পেরেক একটি খুবই প্রয়োজনীয় বস্তু।এবং এর চাহিদা কখনো শেষ হবেনা তাছাড়া এর চাহিদা ক্রমশ বেড়ে চলেছে।

আপনারা যদি চান তাহলে এই ব্যবসা কুবিতে সহজে শুরু করে দিতে পারেন। এবং আপনারা যদি একটি ভালো বিসনেস প্ল্যান নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে এই ব্যবসা থেকে আপনারা প্রচুর পরিমান লাভ করে নিতে পারবেন।তাই আসুন জেনে নেওয়া যাক কি ভাবে এই ব্যবসা শুরু করে প্রতি মাসের শেষে মোটা টাকা আই করা যেতে পারে।

আরো পড়ুন:- PVC পাইপ তৈরির ব্যবসা কি ভাবে শুরু করবেন?

কি ভাবে এই ব্যবসা শুরু করবেন?

এই ব্যবসা আপনারা যদি ছোট সাইজে শুরু করতে চান তাহলে আপনারা আপনাদের বাড়ি বা দোকান থেকেই এই ব্যবসা শুরু করে ফেলতে পারবেন।কেননা এই ব্যবসার জন্য খুব বেশি জায়গা লাগবেনা।এই ব্যাবসার জন্য আপনাদের কিছু মেশিন কিনে নিতে হবে এবং সেই সমস্ত মেশিনের ব্যাপারে বিস্তারিত নিচে দেওয়া হলো।

কি কি মেশিন লাগবে?

এই ব্যাবসার জন্য আপনাদেড় প্রধানত তিনটি মেশিন লাগবে।এবং আপনারা নানান দামে নানান সাইজের এবং নানান মানের মেশিন বাজারে পেয়ে যাবেন যেগুলি বিবরণ-

  • Wire Nails Making Machine
  • Nails Polish Machine
  • Grinder Machine

Wire Nails Making Machine:-

এই মেশিনটি আপনাদের লাগবে পেরেক বানাতে অর্থাৎ এটি আপনাদের প্রধান মেশিন। এই মেশিনটির দ্বারা আপনারা কাঁচামাল থেকে পেরেক বানাতে পারবেন।এই মেশিনটি আপনারা বাজারে ১.৭৫ লাখ থেকে ৩ লাখের মধ্যে কিনতে পেয়েযাবেন।তাছাড়া এই মেশিনের উৎপাদন ক্ষমতার ওপরও এর দাম নির্ভর করে।

Nails Polish Machine:-

এই মেশিনটি লাগবে পেরেক পালিশ করতে অর্থাৎ পেরেক তৈরির পর আপনারা এই মেশিন দিয়ে পেরেকগুলিকে পালিশ করে নিতে পারবেন।এবং মেশিনটি আপনারা ৮০ হাজার থেকে ১ লাখ টাকার মধ্যে পেয়েযাবেন।

কাঁচামাল কি লাগবে এবং কোথায় পাবেন?

পেরেক তৈরির জন্য কাঁচামাল খুব বেশি লাগেনা।আপনাকে শুধু পেরেক তৈরির জন্য Nails Wire কিনে আপনাতে হবে। আপনারা আপনাদের লোকাল মারকেটে এবং অনলাইনে এই কাঁচামাল পেয়েযাবেন।এবং এই কাঁচামালের দাম ২৫ থেকে ৩০ টাকার মতো পরে প্রতি কিলোগ্রামে।এবং ইটা ডিপেন্ড করে পেরেকের সাইজ এবং ওয়েইটের ওপর।

কি কি পারমিশন লাগবে?

এই ব্যবসা শুরু করবার জন্য সরকারি কোনো পারমিশন বা সার্টিফিকেটের প্রয়জন পড়েনা।কিন্তু আপনারা যদি কোনো মিউনিসিপালিটি এলাকায় থাকেন তাহলে আপনারা মুনিসিপালিটিএর থেকে No Objection Certificate নিয়ে রাখতে পারেন।

কত টাকা খরচ?

এই ব্যাবসায়ী খরচ বলতে দুরকম খরচ হতে পারে একটি স্থায়ী খরচ এবং অপরটি মাসিক বা বাৎসরিক খরচ যেমন-

স্থায়ী খরচ:-

এই ব্যাবসার জন্য আপনাদের একটি জায়গা অর্থাৎ একটি বিল্ডিং লাগবে ( আপনাদের বাড়ি বা দোকানে যদি মেশিন এবং কাঁচামাল রাখার মতন খালি জায়গা থেকে থাকে তাহলে আপনারা সেখানেও এই বাসাটি শুরু করতে পারবেন।), যদি আপনাদের নিজের জায়গা না থাকে থলে ওই জায়গাটির খরচ আপনাদের বহন করতে হবে। এবং সেটা বিভিন্ন জায়গার ক্ষেত্রে আলাদা আলাদা হতে পারে।এবং আপনাদের মেশিনের খরচ লাগবে যা প্রায় ২.৫ লাখ থেকে ৪ লাখ টাকা অবধি হতে পারে।

মাসিক বা বাৎসরিক খরচ:-

এই সমস্ত মেশিন জ্বালাতে বিদ্যুতের প্রয়োজন পরে, তাছাড়া এই বিসনেস-এ জলেরও প্রয়োজন পরে। এবং এই বিদ্যুৎ এবং জলের ব্যয় আপনাদের মেশিনের উৎপাদন ক্ষমতার ওপর ডিপেন্ড করে। তাছাড়া আপনাদের কাঁচামালও কিনতে হবে যা ২৫ থেকে ৩০ টাকা পর্বে প্রতি কিলোগ্রাম-এ। এবং ১ কিলোগ্রাম কাঁচামাল দিয়ে আপনারা ৯৫০ গ্রাম পেরেক বানাতে পারবেন।

অর্থাৎ- এই ব্যবসা শুরু প্রথমবার কিছুটা কাঁচামাল নিয়ে শুরু করতে হলে খরচ পড়তে পারে ২.৮০ থেকে ৫ লক্ষ টাকা।

কি ভাবে বিক্রি করবেন?

আপনারা যদি একটু বাজারের দিকে নজর রাখেন তাহলেই আপনারা দেখতে পাবেন যে বর্তমান সময়ে পেরেকের প্রচুর চাহিদা রয়েছে।তাই আপনাদের এই মাল বিক্রি করতে খুব একটা সমস্যা হবেনা। আপনারা আপনাদের তৈরী পেরেক লোকাল মার্কেটে খুব লেভার সাথে বিক্রি করতে পারবেন।তাছাড়া বর্তমান সময়ে আপনারা অনলাইনেও তা বিক্রি করতে পারেন। একে জন্য আপনাদের শুধু ইন্ডিয়ামার্ট,ফ্লিপকার্ট এবং আমাজোনে সেলার একাউন্ট খুলতে হবে এবং আপনারা তা ইউটুব থেকে শিখে নিতে পারেন।

কত টাকা ইনকাম/লাভ?

বর্তমান সময়ে পেরেক বানানোর কাঁচামালের দাম ২৫ থেকে ৩০ টাকা এবং সমস্ত রকম খরচ মিলিয়ে ১ কিলোগ্রাম পেরেক বানাতে খরচ পরে ৩৩ থেকে ৩৭ টাকা। বর্তমানে বাজারে ১ কিলোগ্রাম পেরেকের দাম ৪০ থেকে ৪৭ টাকা, অর্থাৎ আপনারা প্রতি কিলোগ্রাম পেরেকে ৭ টাকা থেকে ১০ টাকা লাভ করতে পারছেন।একটি নরমাল মেশিনের উৎপাদন ক্ষমতা ৪০০ থেকে ৬০০ কিলোগ্রাম যা আপনারা প্রতিদিন উৎপাদন করতে পারবেন।যদি আপনারা দিনে ৫০০ কিলোগ্রাম পেরেক বিক্রি করতে পারেন তাহলে আপনাদের দৈনন্দিন লাভ হবে ৩৫০০ টাকা থেকে ৫০০০ টাকা। এবং আপনারা যদি এই রেশিও মেইনটেইন করতে পারেন তাহলে আপনাদের মাসিক আই হবে ৮০,০০০ টাকা থেকে ১,৫০,০০০ টাকা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।