বিটকয়েন লিগাল টেন্ডার নয়’ এল সালভাদোরকে পরিষ্কার জানাল IMF

এল সালভাদোরকে (El SALVADOR) পরিষ্কার ভাবে নির্দেশ দিল বিটকয়েন লিগাল টেন্ডার নয়। কারণ বিটকয়েন লিগাল টেন্ডার হিসাবে ব্যাবহার করলে ঝুঁকির ব্যাপার থাকে যায়। তাই আইএমএফ (IMF) এই সংস্থাটি ভাবছেন, যে বিটকয়েনকে লিগাল টেন্ডার থেকে বদল করা হোক।

বিশ্বের প্রথম একটি দেশ যার নাম এল সালভাদোর (El SALVADOR) এই দেশটির প্রথম বিটকয়েন কে লিগাল টেন্ডার দিয়েছিল।এই দেশটি বিটকয়েনের (Bitcoin) মাধ্যমে লেনদেন এবং সমস্ত কিছুর অনুমতি দিয়েছিল। কিন্তু (IMF) এই সিদ্ধান্তের তারা বড় ধাক্কা খেলো।

আই এম এফ (IMF) এ সংস্থাটি কি বলেছেন।

আইএমএফ (INF) এই সংস্থাটি,এল সালভাদোর ( El SALVADOR) নামক দেশটি কে স্পষ্ট জানিয়ে দেয়, তাদের বিটকয়েন নামক ক্রিপ্টোকারেন্সির আইনকে বদল করার। আইনটি হল বিটকয়েন নামো ক্রিপ্টোকারেন্সি কে লিগাল টেন্ডার থেকে সরিয়ে ফেলতে হবে।

IFM অনুযায়ী বিটকয়েন কি সরিয়ে ফেলতে হবে

বর্তমানে সারা বিশ্বজুড়ে ক্রিপ্টোকারেন্সি চাহিদা বেড়ে চলেছে। সারা বিশ্বজুড়ে প্রচুর মানুষ ক্রিপ্টোকারেন্সিতে ইনভেস্ট করছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরো অন্যান্য দেশে ক্রিপ্টোকারেন্সি এটিএম (ATM) বসেছে। এবং বিভিন্ন দেশে দাবি উঠেছে বিটকয়েনকে লিগাল টেন্ডার করা হোক। মানুষ প্রচুর পরিমাণে ক্রিপ্টোকারেন্সি কে ব্যবহার করছে বলেই। প্রথম ক্রিপ্টোকারেন্সি লিগাল টেন্ডার হিসাবে গ্রহণ করেছিল এই দেশ। আইএফএম (IFM) এর সিদ্ধান্তের জন্য হয়তো এই লিগাল টেন্ডার কে সরিয়ে ফেলতে হবে।

ভারতবর্ষের কি হবে ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency)

ভারতবর্ষে বেশ কয়েকদিন ধরেই ক্রিপ্টোকারেন্সি কে লিগাল টেন্ডার হিসেবে গ্রহণ করা আলোচনা চলছে। আবার অনেক মানুষই ক্রিপ্টোকারেন্সি উপর নিষেধাজ্ঞা জারির জন্য। ভারতবর্ষে ক্রিপ্টোকারেন্সি উপর প্রচুর জনপ্রিয়তা রয়েছে। যে দেশে 30% মানুষ ক্রিপ্টোকারেন্সি উপর ইনভেস্ট আছে। সেই দাসের লোকতো চাইবেই ক্রিপ্টোকারেন্সিকে লিগাল টেন্ডার দেয়া হোক। যদিও ভারতবর্ষের সরকারের কাছ থেকে এখনও পরিষ্কারভাবে ক্রিপ্টোকারেন্সি ব্যাপারে কোন তথ্য পাওয়া যায়নি। ক্রিপ্টোকারেন্সি নানান অসুবিধা গুলি নিয়ে দেশের নানা অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলি অবহিত। এবং রিজার্ভ ব্যাংকের গভর্নর রঘুরাম রাজন এবং আরো অন্যান্য ব্যক্তিরা ক্রিপ্টো নিয়ে সাধারন মানুষকে সতর্ক করেছে। তাই ভারতে ক্রিপ্টোকারেন্সি লিগাল টেন্ডার পাবে এমন কোন তথ্য পাওয়া যাচ্ছে না।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।